যেসব কারণে একটি ইসম নির্দিষ্ট হয় 

আরবী ব্যাকরণে সাধারণভাবে একটি ইসম অনির্দিষ্ট। মুসলিমুন চার্টের হেভি ফর্মের সাথে অতিরিক্ত আলিফ লাম (ال) যুক্ত করার মাধ্যমে ইসমগুলোকে নির্দিষ্ট বানাতে পারি। পূর্বোক্ত কারণ ছাড়াও, আরো কিছু কারণের জন্য একটি ইসম নির্দিষ্ট হতে পারে। সারসংক্ষেপ নিচে দেওয়া হল:

১. ইসমের শুরুতে অতিরিক্ত আলিফ লাম (ال) আসলে 

যেমন مُفْلِحٌ অর্থ একজন সফল ব্যক্তি যা অনির্দিষ্ট। কিন্তু এর সাথে যখন অতিরিক্ত ال আনা হয়, তখন হয় المُفْلِحُ অর্থ সফল ব্যক্তিটি যা নির্দিষ্ট। একইভাবে ظَالِمٌ অর্থ একজন অত্যাচারী (অনির্দিষ্ট) অন্যদিকে الظَالِمُ অর্থ অত্যাচারীটি বা অত্যাচারী লোকটি (নির্দিষ্ট)।

২. নামবাচক ইসম/Proper Noun

যে ইসম দ্বারা কোন নির্দিষ্ট ব্যক্তি, বস্তু বা স্থানের নাম বোঝায় তাকে নামবাচক ইসম/Proper Noun বলে। যেমন مُوسَىٰ/মুসা, عِيسَى/ঈসা, مَكَّةَ/মক্কা ইত্যাদি।

৩. সর্বনাম/Pronoun

সর্বনাম যেহেতু নির্দিষ্ট কোন ইসমের জায়গায় বসে, তাই সর্বনামগুলো সর্বদা নির্দিষ্ট।যেমন هُوَ, هُمْ, أَنْتَ, نَحْنُ, كَ, كُمْ ইত্যাদি।

৪. ইসমুল ইশারা/Demonstrative pronoun 

ইসমুল ইশারা/Demonstrative pronoun যেহেতু এক ধরণের সর্বনাম, তাই ইসমুল ইশারাগুলো সর্বদা নির্দিষ্ট I যেমন هٰذَا, هٰذِهِ,هٰؤُلَاءِ , ذٰلِكَ, تِلْكَ, أُولَـٰئِكَ ইত্যাদি।

৫. ইসম মাওসুল/Relative Pronoun

ইসম মাওসুল/Relative Pronoun যেহেতু এক ধরণের সর্বনাম, তাই ইসম মাওসুলগুলো সর্বদা নির্দিষ্ট I যেমন الَّذِي, الَّذِيْنَ, الَّتِي, ইত্যাদি।

৬. যাকে ডাকা/সম্বোধন করা হয় 

যে শব্দের দ্বারা কাউকে ডাকা/সম্বোধন করা হয় তাকে হারফুন নিদা এবং যাকে ডাকা/সম্বোধন করা হয় তাকে মুনাদা বলা হয়। মুনাদা সর্বদা নির্দিষ্ট।

৭. মুদফ ইলাইহি নির্দিষ্ট হলে, মুদফ নির্দিষ্ট হবে

 যেমন এই বাক্যাংশে كَيْدَهُمْ সর্বনাম هُمْ যেহেতু নির্দিষ্ট তাই كَيْدَ ইসমটিও নির্দিষ্ট হবে।

2 comments

Comments are closed.

error: Content is protected !!