ছারফ/Sarf শিখার পূর্বশর্ত

প্রথমত ছারফ/Sarf শিখার জন্য আমাদের Root Letters সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। Root Letters বেশ সহজ একটি বিষয়। প্রতিটি ফি’লের/ক্রিয়ার মধ্যে তিনটি Root Letters আছে। তবে অল্প কিছু ব্যতিক্রম ফি’ল আছে যার মধ্যে চারটি Root Letters রয়েছে যা আমরা আপাতত আলোচনার মধ্যে বিবেচনা করবোনা। এই তিনটি Root Letters আরবী বর্ণমালার ২৮ টি হরফের (أ ب ت ث ج ح خ د ذ ر ز س ش ص ض ط ظ ع غ ف ق ك ل م ن هـ و ي) যেকোনোটি হতে পারে।

দ্বিতীয়ত বুঝতে হবে একটি ফি’ল কোন ফ্যামিলির অন্তুর্ভুক্ত। প্রতিটা ফি’ল কোনো না কোন ফ্যামিলির অন্তুর্ভুক্ত। পবিত্র কুরআনের গ্রামার শিখার জন্য আমরা দুই ধরণের ফ্যামিলি শিখবো । যথা :

  • ছোট ফ্যামিলি
  • বড় ফ্যামিলি

আবার ছোট ফ্যামিলির মধ্যে ছয়টি সদস্য আছে। ছোট ফ্যামিলির প্রতিটা সদস্যের মধ্যে গঠনগত অনেক মিল আছে তাই এইগুলোকে ছোট ফ্যামিলির অন্তর্ভুক্ত করা হয়েছে।আমরা ছোট ফ্যামিলির প্রতিটি সদস্যকে ঐ ফ্যামিলির অনেক পরিচিত একটি ফি’ল দিয়ে মনে রাখবো।

👉 ফ্যামিলি -১ : فَتَحَ (খোলা/বিজয় করা)
👉 ফ্যামিলি -১ : ضَرَبَ (আঘাত করা)
👉 ফ্যামিলি -১ : نَصَرَ (সাহায্য করা)
👉 ফ্যামিলি -১ : سَمِعَ (শুনা)
👉 ফ্যামিলি -১ : حَسِبَ (হিসাব করা)
👉 ফ্যামিলি -১ : كَرُمَ (সম্মানিত হওয়া)

একইভাবে বড় ফ্যামিলির মধ্যে নিম্নলিখিত সদস্য আছে যা ঐ ফ্যামিলির অনেক পরিচিত একটি ফি’ল দিয়ে মনে রাখবো।

👉 ফ্যামিলি -২ : عَلَّمَ (শিক্ষা দেয়া)
👉 ফ্যামিলি -৩ : جَاهَدَ (সংগ্রাম করা)
👉 ফ্যামিলি -৪ : أَسْلَمَ (সমর্পণ করা)
👉 ফ্যামিলি -৫ : تَعَلَّمَ (শিখা)
👉 ফ্যামিলি -৬ : تَسَاءَلَ (একে অপরকে জিজ্ঞাসা করা)
👉 ফ্যামিলি -৭ : اِنْقَلَبَ (মোড় নেয়া)
👉 ফ্যামিলি -৮ : اِقْتَرَبَ (কাছে আসা)
👉 ফ্যামিলি -১০ : اِسْتَغْفَرَ (ক্ষমা চাওয়া)

তৃতীয়ত, ফি’ল শিখার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল মুক্ত সর্বনাম। কারণ আরবি ব্যাকরণে প্রতিটা ফি’লের মধ্যে একটি নির্দিষ্ট মুক্ত সর্বনাম লুকায়িত থাকে যা বাক্যের প্রেক্ষাপটের ভিত্তিতে বাক্যের কর্তা/Subject হিসাবে কাজ করতে পারে। যেমন ضَرَبَ একটি ফি’ল যার মধ্যে هُوَ/সে সর্বনাম লুকায়িত আছে। অতএব ضَرَبَ ফি’লটির অর্থ দাঁড়ায় “সে আঘাত করেছে/করেছিল” ।এইজন্য আরবি ব্যাকরণে প্রতিটা ফি’ল একেকটি বাক্য হয়।

ব্যাপারটা ইংরেজি অনুজ্ঞাসূচক বাক্যের verb এর সাথে কিছুটা মিল রয়েছে। উদাহরণস্বরূপ, ইংরেজিতে একটি অনুজ্ঞাসূচক বাক্যে, আমরা বলি “Come here“। যদিও এখানে আমরা কোন কর্তা/Subject দেখি না কিন্তু আমরা জানি এখানে একটি লুকানো সর্বনাম আছে You/তুমি/তোমরা যা এই বাক্যের কর্তা/সাবজেক্ট হিসাবে কাজ করছে।

পরবর্তী পোস্টে আমরা ” ছোট ফ্যামিলিগুলো সহজে মনে রাখার উপায় ” সম্পর্কে ধারণা নিবো

মুক্ত সর্বনাম সম্পর্কে আমাদের আলাদা পোস্ট আছে নাহু ক্যাটেগরির অধীনে।নিচের লিংক থেকে আবারো দেখে নিবেন প্লিজ ।

1 comment

Comments are closed.

error: Content is protected !!