আমরা আগের পোস্ট থেকে জেনেছি দুটি ইসমের মধ্যে সাধারণত মালিকানার (সংশ্লিষ্টতার) সম্পর্ক বুঝানোর জন্য মুদফ ও মুদফ ইলাইহি বাক্যাংশ ব্যবহৃত হয়। যে মালিক হয় তাকে বলে “মুদফ-ইলাইহি” مضاف اليه এবং যাকে/যেই বস্তুটি কারো মালিকানায় থাকে তাকে বলে মুদফ مضاف
আমরা আরো জেনেছি বাংলায় সাধারণত মুদফ ও মুদফ ইলাইহির মধ্যে একটি ” র ” এর সম্পর্ক পাওয়া যায়। এই মুদফ ও মুদফ ইলাইহির মধ্যে ” র ” এর সম্পর্কটি দ্বিস্তরে হতে পারে যেখানে মাঝখানের শব্দটি একই সাথে মুদফ ও মুদফ ইলাইহির কাজ করে।কিছুটা নিচের এই ছবিটির মত :
কিছু বাংলা উদাহরণের মাধ্যমে নিচের টেবিল থেকে বিষয়টা বুঝার চেষ্টা করি :
দ্বিস্তরের মুদফ ও মুদফ ইলাইহি বাক্যাংশ | মুদফ ইলাইহি | মুদফ/মুদফ ইলাইহি | মুদফ |
---|---|---|---|
রাজশাহীর আমের স্বাদ | রাজশাহীর | আমের | স্বাদ |
তার বন্ধুর মোটরসাইকেল | তার | বন্ধুর | মোটরসাইকেল |
মদিনার মাসজিদের সৌন্দর্য্য | মদিনার | মাসজিদের | সৌন্দর্য্য |
আমার কলমের কালি | আমার | কলমের | কালি |
এখানে লক্ষ্যণীয় বিষয় হল মাঝখানের শব্দটি একই সাথে মুদফ এবং মুদফ ইলাইহির ভূমিকা পালন করছে। এখন পবিত্র কুরআন থেকে কিছু উদাহরণের মাধ্যমে বিষয়টা বুঝার চেষ্টা করি :
মুদফ ইলাইহি | মুদফ/মুদফ ইলাইহি | মুদফ | বাংলা অর্থ | দ্বিস্তরের মুদফ ও মুদফ ইলাইহি বাক্যাংশ |
---|---|---|---|---|
كَ | رَبِّ | رَسُولُ | তোমার প্রভুর বার্তাবাহক | رَسُولُ رَبِّكِ |
الدِّينِ | يَوْمِ | مَالِكِ | বিচারের দিনের মালিক | مَالِكِ يَوْمِ الدِّينِ |
كَ | رَبِّ | حُكْمِ | তোমার প্রভুর নির্দেশ | حُكْمِ رَبِّكَ |
هِمْ | رَبِّ | أَمْرِ | তাদের প্রভুর আদেশ | أَمْرِ رَبِّهِمْ |
هِ | رَبِّ | رَّحْمَةِ | তার প্রভুর করুণা | رَّحْمَةِ رَبِّهِ |
هِ | رَبِّ | اسْمَ | তার প্রভুর নাম | اسْمَ رَبِّهِ |