জুমলা ইসমিয়া/নামমাত্র বাক্য/Nominal Sentence

আরবি ব্যাকরণে, জুমলা ইসমিয়া/নামমাত্র বাক্য/Nominal Sentence হল এমন এক ধরনের বাক্য যেখানে Subject/উদ্দেশ্য ঐ বাক্যের কেন্দ্রবিন্দু হিসাবে থাকে এবং এই Subject/উদ্দেশ্য সম্পর্কে বাক্যে এক/একাধিক Predicate/খবর থাকে। জুমলা ইসমিয়া/নামমাত্র বাক্যের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এই বাক্যের মধ্যে কোন ক্রিয়া (Action Verb) থাকেনা।

আরবী ব্যাকরণে জুমলা ইসমিয়া/নামমাত্র বাক্যর মূল তিনটি উপাদান হল – মুবতাদা, খবর এবং মুতাআল্লিক বিল খবর

১. মুবতাদা:

মুবতাদা হল বাক্যের Subject/উদ্দেশ্য এবং বাক্যের কেন্দ্রবিন্দু। সাধারণত বাক্যের শুরুতে থাকে এবং বিশেষ্য/সর্বনাম হয়। যেমন, “রাতুল একজন ছাত্র” বাক্যে “রাতুল” হল মুবতাদা।মুবতাদা হিসাবে সাধারণত যারা কাজ করতে পারে :

💡 একটি ইসম/ইসমূল ইশারা/সর্বনাম
💡 মুদফ মুদফ ইলাইহি
💡 মাওসুফ সিফাহ
💡 ইসমূল ইশারা + আলিফ লাম যুক্ত ইসম
💡 হারফুন নাসব এবং ইহার ইসম

২. খবর:

খবর হল বাক্যের Predicate/বিধেয় এবং সাধারণত মুবতাদার পরে থাকে। সাধারণত এটি একটি বিশেষণ বা বিশেষ্য হয় যা মুবতাদাকে বর্ণনা করে বা মুবতাদা সম্পর্কে তথ্য প্রদান করে। যেমন,”রাতুল একজন ছাত্র” বাক্যে “একজন ছাত্র” হল খবর।খবর হিসাবে সাধারণত যারা কাজ করতে পারে :

💡 একটি ইসম
💡 মুদফ মুদফ ইলাইহি
💡 মাওসুফ সিফাহ
💡 ফি’ল

৩. মুতাআল্লিক বিল খবর:

মুতাআল্লিক বিল খবর হল সেই বাক্যাংশ যা খবরের সাথে সম্পর্কিত এবং খবর সম্পর্কে অতিরিক্ত তথ্য প্রদান করে। এটি সাধারণত খবরের পরে থাকে তবে বাক্যে জোর দিতে খবরের আগেও আসতে পারে।যেমন,”রাতুল এই স্কুলের মধ্যে একজন ভালো ছাত্র” বাক্যে “এই স্কুলের মধ্যে” হল মুতাআল্লিক বিল খবর।খবর হিসাবে সাধারণত যারা কাজ করতে পারে :

💡 জার্ মাজরূর
💡 বিশেষ মুদফ ও মুদফ ইলাইহি

জুমলা ইসমিয়া/নামমাত্র বাক্য কোন কিছুর অবস্থান বুঝাতেও ব্যবহৃত হয়। সেক্ষেত্রে মুতাআল্লিক বিল খবর আগে আসে এবং মুবতাদা তারপর আসে। খবর এইসব বাক্যের ক্ষেত্রে উহ্য থাকে।

পবিত্র কোরআনে ব্যবহৃত কিছু জুমলা ইসমিয়া/নামমাত্র বাক্যের উদাহরণ নিচের টেবিল থেকে দেখবো ইন শা আল্লাহ :

মুতাআল্লিক বিল খবরখবরমুবতাদা
بِالظَّالِمِينَعَلِيمٌوَاللَّهُ
بِذَاتِ الصُّدُورِعَلِيمٌوَاللَّهُ
لَّكُمْخَيْرٌذَٰلِكَ

বাক্যের মধ্যে মুবতাদা, খবর এবং মুতাআল্লিক বিল খবর এই ক্রম অনুসরণ করে বাক্যের উপাদানগুলো আসা হচ্ছে একটি স্ট্যান্ডার্ড/আদর্শ বাক্যের উদাহরণ। তবে উপরের ক্রম অনুসরণ করা আবশ্যক নয় বরং যেকোন ক্রমে বাক্যের উপাদানগুলো আসতে পারে।

1 comment

  1. Jazakallahu khiran. This teaching method Very easy to understand. Alhumdulillah.

Comments are closed.

error: Content is protected !!