ব্যাকরণ বিশ্লেষণ : সূরা আল ইখলাস

বাক্য-১ : قُلۡ هُوَ ٱللَّهُ أَحَدٌ
  • এই বাক্যে, قُلۡ একটি ফিল এবং هُوَ ٱللَّهُ أَحَدٌ অংশটি এর কর্ম/মাফউল। অতএব এটা একটি জুমলা ফিলিয়া।
  • মাফউল هُوَ ٱللَّهُ أَحَدٌ আলাদাভাবে একটি জুমলা ইসমিয়া। এখানে هُوَ হলো মুবতাদা এবং ٱللَّهُ শব্দটি প্রথম খবর ও أَحَدٌ দ্বিতীয় খবর।

বাক্য-২ : ٱللَّهُ ٱلصَّمَدُ

  • ٱللَّهُ ٱلصَّمَدُ একটি জুমলা ইসমিয়া যার মধ্যে ٱللَّهُ শব্দটি হলো মুবতাদা এবং ٱلصَّمَدُ হলো ٱللَّهُ শব্দটির খবর ।

বাক্য-৩ : لَمۡ یَلِدۡ وَلَمۡ یُولَدۡ

  • এই আয়াতে প্রধানত দুটি বাক্য রয়েছে যা وَ হারফে আ’তফ/conjunction মাধ্যমে যুক্ত আছে।
  • প্রথম বাক্য لَمۡ یَلِدۡ একটি না বোধক জুমলা ফিলিয়া যেখানে لَمۡ একটি লাইটেস্ট হার্ফ যার অর্থ did not এবং یَلِدۡ লাইটেস্ট ফর্মের একটি ফি’ল যা یَلِدُ (সে/তিনি জন্ম দেন) থেকে এসেছে।
  • অতএব لَمۡ یَلِدۡ একটি জুমলা ফিলিয়া যার অর্থ দাঁড়ায় তিনি (কাউকে) জন্ম দেননি।
  • পরবর্তী অংশটি لَمۡ یُولَدۡ ও একটি জুমলা ফিলিয়া যেখানে لَمۡ একটি লাইটেস্ট হার্ফ এবং یُولَدۡ ফি’লটি یَلِدُ ফি’লের passive ও লাইটেস্ট ফর্ম। যার ফলে এই বাক্যটির শাব্দিক অর্থ দাঁড়ায় তাকে জন্ম দেয়া হয়নি।

বাক্য-৪ : وَلَمۡ یَكُن لَّهُۥ كُفُوًا أَحَدُۢ

  • এই আয়াতের শুরুতে وَ হারফে আ’তফ/ conjunction পূর্ববর্তী আয়াতকে যুক্ত করেছে।
  • আগের বাক্যের মতো এখানে لَمۡ একটি লাইটেস্ট হার্ফ এবং یَكُن লাইটেস্ট ফর্মের একটি ফি’ল যা يَكُونُ থেকে এসেছে। এই یَكُن ফি’লের জন্য পরবর্তীতে أَحَدُۢ মারফু’ স্ট্যাটাসের ইসম রয়েছে যা ইসম یَكُن হিসাবে কাজ করছে।অতএব لَمۡ یَكُن أَحَدُۢ এর অর্থ দাঁড়ায় “Anyone did not become/কেউ হয়নি/নয় ” ।
  • মানসুব স্ট্যাটাসের كُفُوًا ইসমটি খবর یَكُن হিসাবে কাজ করছে। لَّهُ জার্ মাজরূর বাক্যাংশটি খবর یَكُن এর সাথে মুতাআল্লিক হিসাবে আছে।অতএব لَّهُۥ كُفُوًا এর অর্থ দাঁড়ায় “তার জন্য সমকক্ষ“।

كَانَ-র উপর অতিরিক্ত নোট

  • كَانَ একটি বিশেষ ধরণের ফি’ল কারণ এটা একটি স্বাভাবিক ফি’লের মতো কাল এবং সর্বনামের ভিত্তিতে বিভিন্ন ফর্ম ধারণ করে I
  • কিন্তু অর্থগত দিক থেকে কানা একটি স্বাভাবিক ফি’লের মতো নয় কারণ এটা একটি ইসমের পরিপূর্ণ কাজের ধারণা দেয় না বরং ইসমের স্টেটাস/Status প্রকাশ করে যা একটি বাক্যে খবর সাধারণত করে থাকে। এজন্য كَانَ সম্বলিত বাক্যগুলো জুমলা ইসমিয়া হিসাবে গণ্য করা হয় এবং পদগুলোর নাম ইসম كَانَ, খবর كَانَ ও মুতাআল্লিক বিল খবর كَانَ হিসাবে চিহ্নিত/Labeling করা হয়।
  • كَانَ সম্বলিত বাক্যে মারফু’ স্ট্যাটাসের ইসমকে বলা হয় ইসম كَانَ এবং মানসুব স্ট্যাটাসের ইসমকে বলা হয় খবর كَانَ
  • জার্ মাজরূর/বিশেষ মুদফ ও মুদফ ইলাইহি বাক্যাংশ খবর كَانَ-র সাথে মুতাআল্লিক হয়।

1 comment

  1. মাশাআল্লাহ এই সাইডটি লক্ষ মানুষকে
    কোরআন বুজতে সহায়ক হবে ৷
    আল্লাহ আপনাদের দাওয়াতি কাজকে কবুল করুন ৷ আমীন

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!